15.6 C
New York
Tuesday, May 7, 2024
spot_img

দীর্ঘ বিরতির পর পড়াশোনা

দীর্ঘ বিরতির পর অধ্যয়ন করুন। সবসময় কিছু বাধা থাকবে, কিন্তু, প্রবল ইচ্ছা আপনার স্বপ্ন পূরণে সাহায্য করবে। দীর্ঘ অধ্যয়নের বিরতির পরে স্কুলে ফিরে আপনি কেমন অনুভব করবেন? এটা উত্তেজিত হবে কিন্তু সহজ নয়, নিশ্চিত. তবুও, দূরশিক্ষণের অনলাইন কোর্স, বাংলাদেশ ওপেন ইউনিভার্সিটি এবং বাংলাদেশের অনেক প্রাইভেট ইউনিভার্সিটি শিক্ষার্থীদের দীর্ঘ অধ্যয়নের বিরতির পর তাদের পড়াশোনা শেষ করতে স্বাগত জানায়। বিএ অনার্সের ছাত্র আহমেদ রেজা বত্রিশ বছর বয়সে স্নাতক শুরু করেন। উনিশ বছর বয়সে তার বাবা এক দুর্ঘটনায় মারা যান। পরিবারের বড় ছেলে হওয়ায় তার মায়ের ওষুধ থেকে শুরু করে ছোট দুই বোনের শিক্ষার দায়িত্ব—সমস্ত আর্থিক ভরণ-পোষণ—সব দায়িত্ব তাকেই নিতে হয়েছে। অতএব, তিনি তার নিজের অধ্যয়ন ত্যাগ করেছিলেন। এখন, 13 বছর পর, আর্থিকভাবে স্থিতিশীল, তিনি তার চাকরির পাশাপাশি আবার পড়াশোনা শুরু করেছেন। স্কুলে ফিরে আসা রেজার জন্য সহজ ছিল না।

তিনি শেয়ার করেছেন, “আমি সবসময় আমার পড়াশোনা শেষ করতে চেয়েছিলাম। এখন আমি আমার চাকরি এবং পড়াশোনা সামলানোর সুযোগ পেয়েছি, আমি আবার শুরু করেছি। কিন্তু, শ্রেণীকক্ষে প্রজন্মের ব্যবধান বজায় রাখা এবং অন্যদের বিচারের দৃষ্টি এড়িয়ে যাওয়া সবসময়ই কঠিন। আমার পড়াশোনা শেষ করার স্বপ্ন পূরণ করার জন্য সাহস এবং অপরিসীম ইচ্ছা প্রয়োজন।” রেজার মতো জয়নুল রহমানও তার পড়াশুনা শেষ করছেন, ২০০৬ সালে মাধ্যমিক স্কুল সার্টিফিকেটের পরে তিনি তা ছেড়ে দিয়েছিলেন। এখন তিনি আবার শুরু করেন এবং পড়াশোনায় ফিরে আসার উপায় শেয়ার করেন, “আমি তখন স্কুল এবং পড়াশোনা পছন্দ করতাম না। তাই, আমার বাবা আমাকে অটোমোবাইল ওয়ার্কশপ শিখতে পাঠিয়েছিলেন। এখন, আমার একটি প্রতিষ্ঠিত ব্যবসা আছে, কিন্তু, আমি আমার অধ্যয়ন শেষ করতে চাই। আমি অনুভব করেছি যে একাডেমিকভাবে শিক্ষিত লোকেরা বেশি সম্মান পায়। সুতরাং, আমি একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে অর্থনীতিতে আমার পড়াশুনা শুরু করি।

যদিও নিয়মিত ক্লাস এবং ব্যবসা বজায় রাখা একটি কঠিন কাজ, আমি এটি উপভোগ করছি।” “প্রধান সমস্যাগুলির মধ্যে একটি হল প্রজন্মের ব্যবধান পূরণ করা। অনেক সময় পড়ালেখার প্রবল চাপ বজায় রাখতে ব্যর্থ হয়। তারপরে, দূরশিক্ষায় যেমন প্রযুক্তির একটি বিশেষ ব্যবহার রয়েছে, অনেক শিক্ষার্থী এটিকে একটি বড় চ্যালেঞ্জ বলে মনে করেন, “বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ সোশ্যাল সায়েন্সেস, হিউম্যানিটিজ অ্যান্ড ল্যাঙ্গুয়েজ, ইংরেজি বিভাগের প্রভাষক আনভেশা মমতাজ বলেন।

প্রায়শই একজন দূরবর্তী শিক্ষার্থী হিসাবে বা একজন পেশাদার হিসাবে একটি বিরতির পরে অধ্যয়ন শেষ করার চেষ্টা করার সময় ক্লাস রুমে জেনারেশন গ্যাপের সম্মুখীন হয় এবং অধ্যয়নের মেজাজ চালু করা আরেকটি সমস্যা হয়ে দাঁড়ায়। সঠিক কৌশল আপনাকে এই ধরনের পরিস্থিতি থেকে সাহায্য করবে। আপনার দ্বিতীয় সূচনা সহজ করতে এখানে কিছু অদ্ভুত নির্দেশিকা রয়েছে। মনোনিবেশ এবং অনুপ্রাণিত থাকুন ভর্তির এক সপ্তাহ পরে পড়াশোনা করার জন্য আপনার উত্সাহ উড়িয়ে দেওয়া আপনাকে ভুল প্রমাণ করবে। বিশ্ববিদ্যালয়ের গেটে যাওয়ার আগে, নিশ্চিত হন এবং আপনার ডিগ্রি শেষ করার ইচ্ছাকে তালাবদ্ধ করুন। সময়মতো আপনার অধ্যয়ন অনুশীলন করুন, ছোট নোট নেওয়ার অভ্যাস গড়ে তুলুন এবং দেরি করবেন না। আপনার বই নিয়ে বিছানায় বসা এড়িয়ে চলুন অন্যথায় আপনি শেষ পর্যন্ত ঝুঁকে পড়বেন, শুয়ে থাকবেন এবং শেষ পর্যন্ত নাক ডাকবেন। স্টাডি টেবিলে বসার প্রতিশ্রুতি দিন। এমনকি ডাইনিং টেবিল উদ্দেশ্য পরিবেশন করা হবে. সংক্ষেপে, এমন একটি পরিবেশ তৈরি করুন যা আপনাকে আরও বেশি করে পড়াশোনা করতে উত্সাহিত করবে।

একটি সুষম রুটিন পরিকল্পনা করুন অধ্যয়ন ক্লাসের সময়, গ্রুপ স্টাডি, অ্যাসাইনমেন্ট এবং মূল্যায়ন সম্পর্কিত অনেক চাপ যোগ করতে পারে। যেহেতু আপনি এই চক্র থেকে দীর্ঘ সময়ের জন্য দূরে ছিলেন, এটি আপনাকে একটি কঠিন সময়সূচীর ধারনা দেবে। একটি ভারসাম্যপূর্ণ রুটিন আপনাকে ধৈর্য ধরে চলার পথ দেখাবে। সুতরাং, সেমিস্টারের একেবারে শুরুতে অধ্যয়ন চক্র বজায় রাখার জন্য একটি ভারসাম্য রুটিন তৈরি করুন। একটি ব্যালেন্স রুটিন এবং কাজের সময়সূচী আপনার অধ্যয়নকে সহজ করে তুলবে। তবে, আপনি রুটিন তৈরি করার আগে, সময়সূচীটি খুব বেশি টাইট না করার বিষয়ে সতর্ক থাকুন, অন্যথায়, এটি আবার ব্যর্থ হবে। নিজেকে আপনার রুটিনের মধ্যে একটি যুক্তিসঙ্গত বিরতি বজায় রাখার অনুমতি দিন। এবং, সেমিস্টার বিরতির মাধ্যমে অধ্যয়ন সংক্রান্ত চাপ এড়াতে চেষ্টা করুন। সামান্য বিরতি আপনার জীবনকে আবার রুটিন বজায় রাখতে সহজ করে তুলবে। গ্রুপ স্টাডির ব্যবস্থা করুন অনেক সময় অধ্যয়নের বিরতি আপনার এবং বর্তমান শিক্ষার্থীদের মধ্যে দূরত্ব তৈরি করবে। শুধু তাই নয়, সময়ের সাথে সাথে পাঠ্যক্রম পরিবর্তন হবে। বর্তমান সময়ে, আপনি একটি নতুন অধ্যয়ন পদ্ধতি জুড়ে আসতে হবে. এটি আপনার হৃদয় ভেঙ্গে ফেলবে তবে এটি আপনার অধ্যয়নের ক্ষতি করতে দেবেন না। সর্বদা একটি সমাধান আছে – সময়মত সমস্ত ক্লাসে উপস্থিত থাকুন, আপনার অসুবিধার বিষয়ে শিক্ষকের সাথে কথা বলুন এবং প্রতিটি গ্রুপ স্টাডিতে অংশ নিতে ভুলবেন না। অধ্যয়নের জন্য একটি গ্রুপে যোগদান করার চেষ্টা করুন যেখানে অন্যান্য ছাত্ররা নিয়মিত থাকে। আপনি যদি কিছু বুঝতে না পারেন বা কিছু মিস করেন তবে আপনার গ্রুপের সদস্যরা আপনাকে সাহায্য করার জন্য সর্বদা উপস্থিত থাকবে। আপনি যদি কোনো দিন কোনো ক্লাস মিস করেন, আপনার গ্রুপের সদস্যরা সেই ক্লাস পুনরুদ্ধার করতে আপনাকে সমর্থন করবে। তদুপরি, গ্রুপ স্টাডি বজায় রাখা আপনার সহপাঠীদের এবং আপনার মধ্যে দূরত্বও কমিয়ে দেবে এবং এইভাবে আপনি পড়াশোনার জন্য আরও ভাল পরিবেশ তৈরি করতে সক্ষম হবেন।

আত্মবিশ্বাসী হতে আপনার অন্যান্য ক্লাস ফেলোদের তুলনায় একজন বয়স্ক ছাত্র হওয়ার কারণে, আপনি যদি শ্রেণীকক্ষে কম আত্মবিশ্বাসে ভুগে থাকেন তবে আপনার বিরক্তি এবং নিম্ন আত্মসম্মান আপনার অধ্যয়নের জন্য অত্যন্ত ক্ষতিকারক হবে। আত্মসচেতনতা, নার্ভাসনেস এবং দুশ্চিন্তা যে আপনি খারাপ রেজাল্ট করলে কি হবে, কেউ আপনার সাথে কথা না বললে কি হবে, শিক্ষকদের প্রত্যাশা পূরণে ব্যর্থ হলে কি হবে- কোন ইতিবাচক ফলাফল আনবে না। আপনি ক্লাস এবং শিক্ষকদের সামনে বিব্রত হওয়ার আগে, এটি সম্পর্কে চিন্তা করুন এবং এমন সিদ্ধান্ত নিন যা আপনাকে এইভাবে অনুভব না করতে সহায়তা করবে। এবং, এর একমাত্র সমাধান হল আত্মবিশ্বাস – আপনার যাত্রার সর্বাগ্রে প্রয়োজন। আপনার ইচ্ছাশক্তি সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং আপনি যখন দ্বিতীয়বার আপনার অধ্যয়ন শুরু করছেন তখন আপনার তালিকায় সবচেয়ে বেশি অগ্রাধিকার দেওয়া উচিত। আপনি যখন দীর্ঘ বিরতি নেওয়ার পরে আপনার ডিগ্রি সুরক্ষিত করার লক্ষ্য স্থির করেন, তখন আপনার মন আরও শক্তিশালী হওয়া উচিত। আপনার আত্মবিশ্বাস এবং ইচ্ছা শক্তি তালাবদ্ধ থাকলে, অন্যান্য প্রয়োজনীয় জিনিসগুলি স্বয়ংক্রিয়ভাবে লাইনে পড়ে যাবে। উপরে উল্লিখিত এই কয়েকটি টিপসের সাহায্যে, আপনি অধ্যয়নের বিরতির বিষয়ে আপনার সন্দেহগুলি পরিষ্কার করতে সক্ষম হবেন এবং এটি অবশ্যই একাডেমিক উদ্যোগ অর্জনের দিকে আপনার পথচলাকে সহজ করে তুলবে।

Facebook Comments Box
প্রতিধ্বনি
প্রতিধ্বনিhttps://protiddhonii.com
প্রতিধ্বনি একটি অনলাইন ম্যাগাজিন। শিল্প,সাহিত্য,রাজনীতি,অর্থনীতি,ইতিহাস ঐতিহ্য সহ নানা বিষয়ে বিভিন্ন প্রজন্ম কী ভাবছে তা এখানে প্রকাশ করা হয়। নবীন প্রবীণ লেখকদের কাছে প্রতিধ্বনি একটি দারুণ প্ল্যাটফর্ম রুপে আবির্ভূত হয়েছে। সব বয়সী লেখক ও পাঠকদের জন্য নানা ভাবে প্রতিধ্বনি প্রতিনিয়ত কাজ করে চলেছে। অনেক প্রতিভাবান লেখক আড়ালেই থেকে যায় তাদের লেখা প্রকাশের প্ল্যাটফর্মের অভাবে। আমরা সেই সব প্রতিভাবান লেখকদের লেখা সবার সামনে তুলে ধরতে চাই। আমরা চাই ন্যায়সঙ্গত প্রতিটি বিষয় দ্বিধাহীনচিত্ত্বে তুলে ধরতে। আপনিও যদি একজন সাহসী কলম সৈনিক হয়ে থাকেন তবে আপনাকে স্বাগতম। প্রতিধ্বনিতে যুক্ত হয়ে আওয়াজ তুলুন।

বিষয় ভিত্তিক পোস্ট

শহীদুল ইসলামspot_img

সাম্প্রতিক পোস্ট