Wednesday, July 24, 2024
spot_imgspot_imgspot_img

রহস্যময় শহর

কামরুন নাহার

২০১৬ সালের নভেম্বর মাসে শীতটা অতটাও পড়েনি,, তবুও হালকা হাওয়া তে গা ভাসিয়ে দেয়ার মত,,, আমি কখনো ঢাকা যাইনি,,, বলতে গেলে নিজের জেলার বাহিরে কখনও পা রাখা হয়নি,, অনেক কড়া শাসনে বড় হয়েছি,, কিন্তু যখন শুনলাম ভাইয়া ভর্তি হতে ঢাবি তে যাচ্ছে ,,তখন আর ঢাকা শহর দেখার লোভ সামলাতে পারলাম না,,, আম্মু আমি আর ভাই,,এই তিনজন মিলে আমার জীবনের প্রথম ঢাকার মাটিতে পা রাখার সৌভাগ্য হলো,,, তখন জানতাম যে ঢাকা অনেক দুর,,যেতে যেতে রাত হয়ে যায়,,, তাই সকাল ৬:০০ টা বাজে সবাই রওনা দিল,,, প্রথমে গাড়িতে তারপর স্পিডবটে তারপর আবার গাড়িতে,,এভাবেই গন্তব্যে পৌঁছাতে সময় হয়ে গেল সন্ধ্যে ৭:০০ টা,, আম্মুর একটা বোন ছিল,, সে হিসেবে খালার বাড়িতেই উঠতে হলো,, সেখানে ভালোই গেল প্রথম দিন,,

দিন দুই পরে,, ঢাবির উদ্দেশ্যে খালার নিজস্ব গাড়িতে রওনা দেয়া হলো,, অবশ্য এর আগেই ভাই ভর্তি হয়েছে,,আমার যাওয়া হয়নি,,, আমি তাই এখন ঘুরতে যেতে চাইলাম,, ক্যাম্পাসের রঙ যতটা না আকৃষ্ট করেছে আমাকে তার থেকে বেশি নানান বর্ণের নানান রকমের মানুষের হাসি ঠাট্টা আমাকে অবাক করেছে বেশি,, কখনো এমন পরিবেশ দেখিনি তাই ভাবলাম হয়তো আমিও কোনো একদিন এই ভার্সিটি তে আসবো,, এভাবেই হাসবো , সবার সাথে মিশবো,, সেখান থেকে চিড়িয়াখানা ঘুরতে নিয়ে গেল ড্রাইভার আঙ্কেল,, সেদিন বৃষ্টি হওয়ার কারণে তেমন ভীর ছিলনা,, প্রথম অভিজ্ঞতা সবসময় দারুন হয়,,, আমার নজর কেড়েছিল সবকিছুর ভিড়ে পরে থাকা মোটাসোটাহৃষ্টপুষ্ট একটা অজগর সাপ,,, যার সামনে দেয়া আছে একটা সাদা ধবধবে খরগোশ,, সাপটা এতটাই মোটু যে মরার মত পরে আছে আর শিকার করতেও পারছে না,,, এটাই হয়তো জীবন যেখানে মৃত্যু জেনেও মানুষের কোনো মায়া হয়না খরগোশ নামক মিষ্টি প্রাণীটার প্রতি,,সবাই উৎসুক দৃষ্টিতে তাকিয়ে আছে কখন সাপটি শিকার করবে তার লেজ দিয়ে আষ্টেপিষ্টে হত্যা করবে একটা জীবন্ত প্রাণ,,, খালার মেয়ের পরীক্ষা ছিল,,, পরীক্ষা শেষে সেখান থেকে তাকে নিয়ে বাড়ি ফেরার পথে আমার অনেক অভিজ্ঞতা শেয়ার করা হলো তার সাথে,, এরপর কয়েকদিন বিশ্রামের পর বাড়ির উদ্দেশ্যে রওনা দেয়ার কথা হলো,,, খালা অনুরোধ করলেন কিছুদিন থাকার কিন্তু ফিরতেই হবে,,, আসার সময় একবার খুব করে দেখে নিলাম এই শহরকে, হয়তো এই অল্প সময়ে অল্প করেই দেখা হয়েছে এই শহরকে,,তাই আজও মনে হয় সেদিনের সেই ঢাকা ছিল আমার কাছে অদ্ভুত এক রহস্যময় ছোট্ট শহর।

ReplyForwardAdd reaction
Facebook Comments Box
প্রতিধ্বনি
প্রতিধ্বনিhttps://protiddhonii.com
প্রতিধ্বনি একটি অনলাইন ম্যাগাজিন। শিল্প,সাহিত্য,রাজনীতি,অর্থনীতি,ইতিহাস ঐতিহ্য সহ নানা বিষয়ে বিভিন্ন প্রজন্ম কী ভাবছে তা এখানে প্রকাশ করা হয়। নবীন প্রবীণ লেখকদের কাছে প্রতিধ্বনি একটি দারুণ প্ল্যাটফর্ম রুপে আবির্ভূত হয়েছে। সব বয়সী লেখক ও পাঠকদের জন্য নানা ভাবে প্রতিধ্বনি প্রতিনিয়ত কাজ করে চলেছে। অনেক প্রতিভাবান লেখক আড়ালেই থেকে যায় তাদের লেখা প্রকাশের প্ল্যাটফর্মের অভাবে। আমরা সেই সব প্রতিভাবান লেখকদের লেখা সবার সামনে তুলে ধরতে চাই। আমরা চাই ন্যায়সঙ্গত প্রতিটি বিষয় দ্বিধাহীনচিত্ত্বে তুলে ধরতে। আপনিও যদি একজন সাহসী কলম সৈনিক হয়ে থাকেন তবে আপনাকে স্বাগতম। প্রতিধ্বনিতে যুক্ত হয়ে আওয়াজ তুলুন।
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments