10.3 C
New York
Thursday, April 18, 2024
spot_img

শিশুদের মমি

শিশুদের মমি !! আর্জেন্টিনা-চিলি সীমান্তে লুল্লাইলাকোর পাহাড় চূড়ার কাছে জোহান রেইনহার্ড তার প্রত্নতাত্ত্বিক দল ( ৬৭৭৯ মিটার উঁচুতে ) ১৯৯২ সালে তিনটি ইনকা শিশু মমি খুঁজে পেয়ে ছিলেন। ইনকা সভ্যতা অত্যান্ত প্রাচিন । দক্ষিন আমেরিকার এই সভ্যতায় অনেক বিভৎস ঘটনা হতো তার মধ্য অন্যতম বিষয় শিশু বলি !!! ১৫০০ সালের দিকে ইনকা ধর্মীয় আচারে জন্য শিশুদের বলি দেওয়া হয়েছিল। এই আচার-অনুষ্ঠানে, বাচ্চাদের নেশা করানো হয়, তারপর ১.৫ মিটার গভিরে মাটির নীচে একটি ছোট চেম্বারের ভিতরে রাখা হয়, যেখানে তাদের ধিরে ধিরে মারা যেতে বাধ্য করা হয় হয়।

ব্র্যাডফোর্ড ইউনিভার্সিটির প্রত্নতাত্ত্বিকের মতে, তারা খুঁজে পেয়েছেন বিশ্বের সেরা তিনটি সংরক্ষিত মমি। এরা ৬-৭-১৫ বছর বয়সী তিনটি শিশু। যাঁদের কে প্রায় ৫০০ বছর আগে জোর করে মেরেফেলা হয়েছিল। তিনটির মধ্যে, “লা ডনসেলা দে লুল্লাইলাকো” নামে পরিচিত মেয়েটি সম্ভবত অনুষ্ঠানের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় ছিল। তার প্রসন্ন মুখ এবং আড়াআড়ি পায়ের বসার ভঙ্গিটি ধারণা দেয় যে তরুণীটি এই মাত্রই কেবল ঘুমিয়ে পড়েছে। মেয়েটিকে যেভাবে পোশাক পরাছিল এবং তার মাথায় চিরুনি করা হয়েছিল । তার মাথায় একটি পালকের হেডড্রেসও ছিল এবং তার চুলগুলি বিস্তৃতভাবে বিনুনি করা হয়েছিল।

তার চুলের রাসায়নিক পরিক্ষা নিরিক্ষায় যা উঠে আসে তা হল যে তার মৃত্যুর পূর্ববর্তী মাসগুলিতে, তার খাদ্যহিসাবে ভুট্টা এবং প্রাণীজ প্রোটিন দিয়ে সমৃদ্ধ খাবার দেয়াহয়েছিল এবং প্রচুর পরিমাণে অ্যালকোহল এবং ড্রাগ গ্রহণ করতে বাধ্য করা হয়েছিল। তারপর আছে ছয় বছরের মেয়ে “লা নিনা দেল রায়ো”। বজ্রপাতের কারনে শিশুটির মৃত্যু হয়। বজ্রপাতের কারন ছারাও শরীরের নানা অংশে আঘাতের চিহ্নগুলি দৃশ্যমান, তবে তারা ছোট্ট মুখ থেকে আতঙ্কের যে একটি অভিব্যক্তি তা কিন্তু মুছে ফেলতে পারেনি, খোলা মুখ ও মাথা এবং তার শরীরের অংশ একটি মোটা কম্বলে মোড়ানো ছিল।

“ইল নিনো” সাত বছর বয়সী, যার মুখ ছিল রুক্ষ , অক্ষত , রংগিন কম্বলের সাথে তাকে শক্তভাবে জড়িয়ে রাখা। তার অপ্রচলিত চুলগুলি এখনও অক্ষত। ধারনা করা হয় এই ধরণের বলিদানের সম্ভবত সামাজিক নিয়ন্ত্রণের একটি রূপ হিসাবে ব্যবহৃত হত: এই ধরনের বলিদানের আচার অনুস্ঠান যারা করত তাদের সম্মানজনক বিষয় হিসাবে দেখা হত, তবে এমন ও হতে পারে ভয়দেখিয়ে করা হয়ে থাকতে পারে।তাদের পিতামাতা দের বাধ্য করা হয়েছিল কিনা তাও নিঃশ্চিত নয়। পিতামাতাদের বাধ্য করা ও হয়ে থাকতে পারে।

Facebook Comments Box
শহীদুল ইসলাম
শহীদুল ইসলামhttps://protiddhonii.com
একজন প্রবাসী বাংলাদেশী লেখক ও গবেষক। দীর্ঘদিন ইতালিতে বসবাস শেষে বর্তমানে বামিংহামে পরিবার সহ বসবাস করছেন। ঘুরতে ভালোবাসেন আর ইতিহাস ঐতিহ্যের প্রতি রয়েছে প্রবল আগ্রহ।

বিষয় ভিত্তিক পোস্ট

শহীদুল ইসলামspot_img

সাম্প্রতিক পোস্ট