19.1 C
New York
Monday, May 27, 2024
spot_img

এক প্রতিভাবান পান বিক্রেতার গল্প

প্রতিটি মানুষের মধ্যেই কিছু না কিছু প্রতিভা থাকে। তবে সবাই তার মধ্যে লুকিয়ে থাকা প্রতিভা খুঁজে বের করতে পারে না। আবার অনেকে অযত্ন অবহেলায় নিজের প্রতিভাকে নষ্ট করে। তবে যারা অদম্য তারা জীবনের যে কোনো পরিস্থিতিতে তার প্রতিভাকে সযতনে রাখে। তেমনই এক প্রতিভাবান মানুষ পিন্টু পোহান। তিনি একজন পান বিক্রেতা। তার দোকানে বসেই তিনি লিখে ফেলেছেন দু’হাজারেরও বেশি গল্প! দারিদ্রতার স্রোতে বহু স্বপ্ন ভেসে চলে গিয়েছে বহুদূরে। পিন্টু ইতিমধ্যে লিখে ফেলেছেন ১১টি উপন্যাস, ২০০টি গল্প, ২০০টি কবিতা এবং প্রায় ১০০টি প্রবন্ধ। শুধু কি তাই? বাংলায় ব্যাচেলর ডিগ্রি এবং নেতাজী সুভাষ বসু উনমুক্ত বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার ডিগ্রি লাভ করেন তিনি। পড়াশুনা করতেন দোকানে বসেই। ভারতের পশ্চিম বংগের বেহালার চৌরাস্তার মদনমোহনতলা বাজারে ছোট্ট দোকানে পান বিক্রি করেন এই পিন্টু পোহান!

পিন্টু পোহান। খেটে খাওয়া মানুষদের এখনও ছোট চোখে দেখা হয়। আর এই বিভেদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে চান পিন্টু বাবু। তাঁর মতে শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে নয়, পেশার ভিত্তিতে যেন সকলকে প্রাপ্য সম্মানটুকু দেওয়া হয়। কারণ মানুষ এমনও বলেছেন, “যার ভাত জোটে না সে কেন সাহিত্য নিয়ে মেতে আছে?”। আর এই সব কটাক্ষকে উপেক্ষা করেই তাঁর এগিয়ে চলা।

Facebook Comments Box
শহীদুল ইসলাম
শহীদুল ইসলামhttps://protiddhonii.com
একজন প্রবাসী বাংলাদেশী লেখক ও গবেষক। দীর্ঘদিন ইতালিতে বসবাস শেষে বর্তমানে বামিংহামে পরিবার সহ বসবাস করছেন। ঘুরতে ভালোবাসেন আর ইতিহাস ঐতিহ্যের প্রতি রয়েছে প্রবল আগ্রহ।

বিষয় ভিত্তিক পোস্ট

শহীদুল ইসলামspot_img

সাম্প্রতিক পোস্ট