7.3 C
New York
Saturday, March 2, 2024
spot_img

টেক্সটাইল উৎপাদন ইতিহাস: ফ্যাব্রিক মেকিং

টেক্সটাইল, বা কাপড় এবং ফ্যাব্রিক উপকরণ তৈরি, মানবতার সবচেয়ে প্রাচীন ক্রিয়াকলাপ এক। পোশাক উত্পাদন এবং উত্পাদন মহান অগ্রগতির সত্ত্বেও, এখনও পর্যন্ত এই দিন পর্যন্ত প্রাকৃতিক পোশাক তৈরি করে ফাইবারের মধ্যে সুতা ও রূপান্তরের কার্যকর রূপান্তর এবং তারপর সুতা থেকে ফ্যাব্রিক। যেমন, বস্ত্র তৈরিতে চারটি প্রাথমিক পদক্ষেপ রয়েছে যা একই সময়ে রয়ে গেছে।

প্রথমে ফিতা বা উলের ফসল এবং পরিষ্কার করা হয়।

দ্বিতীয়টি থ্রেডের মধ্যে কার্ডিং এবং কাট করা হয়। তৃতীয়টি হল থ্রেড কাপড়ের মধ্যে বয়ন করা। পরিশেষে, চতুর্থটি ফ্যাশনের পোশাক এবং বস্ত্রকে কাপড়ের মধ্যে সীলমোহর করে।

প্রারম্ভিক টেক্সটাইল উত্পাদন

খাদ্য এবং আশ্রয়ের মত, পোশাক বেঁচে থাকার জন্য একটি মৌলিক মানবিক প্রয়োজন। যখন নিওলিথিক সংস্কৃতির নিষ্পত্তি হয় তখন পশু ছিঁড়ে বুনানো ফাইবারগুলির সুবিধার আবিষ্কৃত হয়, কাপড় তৈরি করা মানবজাতির মৌলিক প্রযুক্তিগুলির একটি হিসাবে বিদ্যমান টাওয়ারি কৌশলগুলিতে অঙ্কিত হয়। নিকটতম হাতের হাতে স্পাইন্ডলে এবং দ্রবীভূত করা এবং আজীবনের শক্তিশালী অটোমেটেড কুইকিং মেশিন এবং বিদ্যুৎ লুমের মূল হাতি থেকে কাপড়ের মধ্যে উদ্ভিজ্জ ফাইবার বাঁকানো নীতিগুলি ধ্রুবক: উদ্ভিদের চাষ করা হয় এবং ফাইবারের চাষ হয়। ফাইবারগুলিকে পরিষ্কার করা এবং সংযুক্ত করা হয়, তারপর সুতা বা থ্রেডের মধ্যে ঢোকা। পরিশেষে, Yarns কাপড় উত্পন্ন হয়। আজ আমরা জটিল সিন্থেটিক ফাইবার স্পিন, কিন্তু তারা একই প্রক্রিয়া ব্যবহার করে একসঙ্গে বোনা হয় তুলো এবং শস্য সহস্রাব্দ আগে ছিল।

টেক্সটাইল উৎপাদন প্রক্রিয়া, ধাপে ধাপে ধাপ

1. পিকিং: পছন্দের ফাইবার চাষ করার পর, পিকিং প্রক্রিয়াটি অনুসরণ করা হয়। ফাইবার থেকে বিদেশী বিষয় (ময়লা, পোকামাকড়, পাতা, বীজ) সরানো পিক্সিং। প্রারম্ভিক বাছাই তাদের আলিঙ্গন এবং হাত দ্বারা ধ্বংসাবশেষ মুছে ফেলা fibers বীট। অবশেষে, যন্ত্রগুলি কাজ করার জন্য দৌড় দন্তযুক্ত ব্যবহার করে, কার্ডিংয়ের জন্য প্রস্তুত একটি পাতলা “ভাঁজ” তৈরি করে।

2. কার্ডিং: কার্ডিং পদ্ধতিটি যার দ্বারা ফাইবারগুলিকে সারিবদ্ধ করা এবং একটি “স্লিভার” নামে একটি আলগা ঢালনে যুক্ত করা হয়। হাতে কার্ডার বোর্ডে সেট করা তারের দাঁতের মধ্যে দাঁত টানা। আবর্তিত সিলিন্ডার সঙ্গে একই জিনিস করতে মেশিনের উন্নত করা হবে। Slivers (ডুবুরি সঙ্গে ছদ্মবেশ) তারপর মিলিত, পাকানো, এবং “roving।”

3. স্পিনিং পিণ্ডের তৈরি এবং রাউটিং তৈরি করার পরে, কুইকিংটি প্রক্রিয়াটি যেটি পাকানো এবং অঙ্কিত করে বের করে এবং একটি বোবাবিংয়ের পরিমাপের সুতা কেটে দেয়। একটি স্পিনিং চাকা অপারেটর হাত দ্বারা তুলো আউট। রোলারের একটি সিরিজ এই মেশিনে “থ্রাস্ট্লস” এবং “স্পিনিং খাঁজ” বলে অভিহিত করে।

4. Warping: Warping একটি bobbins সংখ্যা থেকে yarns জড়ো করা এবং তাদের একটি রীল বা spool একসঙ্গে বন্ধ ঘা। সেখানে থেকে তারা একটি বাঁক মরীচি স্থানান্তরিত হয়, যা পরে একটি কটিদেশে মাউন্ট করা হয়। ওয়ার্প থ্রেডগুলি ছিল যারা লুমায় চালিত লুম

5. বয়ন: বস্ত্র এবং কাপড় তৈরিতে চূড়ান্ত পর্যায়ে বয়ন করা হয়। বিপরীত দিকের নীচ থ্রেড একটি টুমায় ঝাড়া থ্রেড সঙ্গে interwoven ছিল। একটি উনবিংশ শতাব্দীর শক্তি মেজাজটি মূলত একটি হাত লুমের মত কাজ করে, তবুও এর কর্মগুলি মেকানিকাইজড ছিল এবং এর ফলে তা দ্রুততর হয়।

Facebook Comments Box
প্রতিধ্বনি
প্রতিধ্বনিhttps://protiddhonii.com
প্রতিধ্বনি একটি অনলাইন ম্যাগাজিন। শিল্প,সাহিত্য,রাজনীতি,অর্থনীতি,ইতিহাস ঐতিহ্য সহ নানা বিষয়ে বিভিন্ন প্রজন্ম কী ভাবছে তা এখানে প্রকাশ করা হয়। নবীন প্রবীণ লেখকদের কাছে প্রতিধ্বনি একটি দারুণ প্ল্যাটফর্ম রুপে আবির্ভূত হয়েছে। সব বয়সী লেখক ও পাঠকদের জন্য নানা ভাবে প্রতিধ্বনি প্রতিনিয়ত কাজ করে চলেছে। অনেক প্রতিভাবান লেখক আড়ালেই থেকে যায় তাদের লেখা প্রকাশের প্ল্যাটফর্মের অভাবে। আমরা সেই সব প্রতিভাবান লেখকদের লেখা সবার সামনে তুলে ধরতে চাই। আমরা চাই ন্যায়সঙ্গত প্রতিটি বিষয় দ্বিধাহীনচিত্ত্বে তুলে ধরতে। আপনিও যদি একজন সাহসী কলম সৈনিক হয়ে থাকেন তবে আপনাকে স্বাগতম। প্রতিধ্বনিতে যুক্ত হয়ে আওয়াজ তুলুন।

বিষয় ভিত্তিক পোস্ট

শহীদুল ইসলামspot_img

সাম্প্রতিক পোস্ট