15.3 C
New York
Sunday, March 3, 2024
spot_img

নর্থ ক্যারোলাইনা স্টেট ইউনিভার্সিটিতে পড়তে চাইলে করণীয়

বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য নর্থ ক্যারোলাইনা স্টেট ইউনিভার্সিটিতে রয়েছে বাংলাদেশ স্টুডেন্ট অ্যাসোসিয়েশন।বহু সৌন্দর্যের ভাণ্ডার এই বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। সুন্দর আউটডোর স্পেস, অফুরান সুযোগ-সুবিধা এবং শিক্ষার্থীদের নিজস্ব কমিউনিটির সঙ্গে উদযাপনের আনন্দে রোজই মেতে থাকে নর্থ ক্যারোলাইনা স্টেট ক্যাম্পাস। 

এতে আছে ৬০০টিরও বেশি ‘শিক্ষার্থী কমিউনিটি’, তাই নিজের পছন্দ ও চাহিদার ভিত্তিতে যেকোনো শিক্ষার্থী চাইলেই নিজেকে যুক্ত করে নিতে পারেন এর একটির সঙ্গে। এখানে আছে অর্ধশতাধিকেরও অধিক আর্টস প্রোগ্রাম, মনের খোরাক ও পড়াশোনার বাইরে নিজের শিল্পসত্তাকে জাগ্রত রাখতে চাইলে এসব প্রোগ্রাম সহায়ক ভূমিকা রাখবে। স্টুডেন্ট গভর্নমেন্ট ও ইউনিভার্সিটি অ্যাকটিভিটিস বোর্ডের মতো প্রশাসনিক কার্যক্রমের সঙ্গে যুক্ত হয়ে নিজের নেতৃত্বের গুণাবলিকেও শাণিয়ে তোলা যাবে।

নর্থ ক্যারোলিনা স্টেট ইউনিভার্সিটিতে প্রতি বছর ৩৫ হাজার আন্ডারগ্র্যাজুয়েট শিক্ষার্থী পড়াশোনা করে। এখানে রয়েছে মৌলিক গবেষণার সমূহ সম্ভাবনা। ১০০টি আন্ডারগ্র্যাজুয়েট মেজর বিষয় ও ২০০টিরও বেশি মাস্টার্স এবং ডক্টরাল প্রোগ্রামে শিক্ষার্থীরা নিজের সম্পূর্ণ সম্ভাবনাকে কাজে লাগাতে পারেন। এ ছাড়া এই প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা নিয়মিতই নিজস্ব ও বাইরের নেটওয়ার্ক তৈরির মাধ্যমে স্থানীয় ও বৈশ্বিক পরিসরে ছড়িয়ে পড়ছেন।

যোগ্যতা

  • নর্থ ক্যারোলাইনাতে ভর্তি হতে ন্যূনতন ১১০ ডিইটি স্কোর প্রয়োজন এবং শর্তারোপকৃত ভর্তি প্রক্রিয়ার ক্ষেত্রে এই স্কোর অন্তত ৮৫। এই টেস্ট স্কোরগুলো টেস্টিং এজেন্সি থেকে সরাসরি অ্যান্ডারগ্র্যাজুয়েট অ্যাডমিশন অফিসে পাঠিয়ে দিতে হয়। 
  • এ ছাড়া ইউনিভার্সিটি অ্যাডমিশন স্ট্যান্ডার্ড অনুযায়ী একজন শিক্ষার্থীর এই যোগ্যতাগুলো থাকতে হবে– 
  • আন্ডারগ্র্যাজুয়েট ডিগ্রিতে ৩.০ বা এর বেশি সিজিপিএ
  • ইংরেজি যাদের মাতৃভাষা নয়, তাদের অবশ্যই টোফেল স্কোর রাখতে হবে ৫৫০ (পিবিটি) বা ৮০ (ইটি)। তবে যুক্তরাষ্ট্রের কোনো বিশ্ববিদ্যালয় থেকে বিএস বা এমএস ডিগ্রি থাকলে টোফেলের শর্ত শিথিলযোগ্য।

এ ছাড়া বিভিন্ন বিভাগের নিজস্ব কিছু শর্তাবলিও থাকে, যেমন–

  • জিআরই স্কোর
  • ৩টি সুপারিশপত্র বা লেটার অব রেকমেন্ডেশন
  • সবগুলো একাডেমিক ট্রান্সক্রিপ্ট
  • স্টেটমেন্ট অব পারপাজ
  • শিক্ষাগত ও কর্মসংক্রান্ত বিভিন্ন তথ্য যেমন প্রকাশিত গবেষণাপত্র, কনফারেন্সে অংশগ্রহণ এবং আবেদনকারীর সব ধরনের প্রাতিষ্ঠানিক যোগ্যতা ও দক্ষতা উল্লেখ করা আছে এমন একটি সমৃদ্ধ সিভি

আবেদনের প্রক্রিয়া

এই শিক্ষা প্রতিষ্ঠানের ওয়েবসাইটে ২ ধরনের আবেদনপত্র পাওয়া যায়। প্রতিটি আবেদনপত্রের জন্য রয়েছে ১০০ মার্কিন ডলার ফি এবং আবেদনপত্রের ক্ষেত্রে কোনোরূপ ‘ওয়েভার’ গৃহীত হয় না। জমা পড়া আবেদনপত্রগুলো থেকে যাচাই-বাছাইয়ের পর একটি তালিকা তৈরি করা হবে। 

এরপর একটি ‘মেজর’ বিষয় বাছাই করতে হবে। শিক্ষার্থীর আগ্রহের ওপর ভিত্তি করে ২টি পর্যন্ত মেজর বেছে নেওয়া যাবে। কর্তৃপক্ষ সব সময় উৎসাহ দেয় সম্পূর্ণ ভিন্ন ২টি বিষয় বাছার জন্য, কেন না এতে করে নির্বাচিত হবার সম্ভাবনা বেশি থাকে। ফার্স্ট চয়েস মেজরে অনেকে সুযোগ না পেলেও দ্বিতীয়টিতে পেয়ে যান।

যুক্তরাষ্ট্রের বাইরের শিক্ষার্থীদের যেসব নথি জমা দিতে হবে, সেগুলো হচ্ছে–

  • মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের একাডেমিক ট্রান্সক্রিপ্ট এবং সেগুলোর ইংরেজি অনুলিপি
  • ইংরেজি দক্ষতার প্রমাণপত্র
  • আর্থিক সক্ষমতার প্রমাণপত্র
  • অপশনাল এসএটি বা এসিটি স্কোর

নর্থ ক্যারোলাইনার ‘শীত-বসন্ত’

‘ফল’ ও ‘স্প্রিং’ সেমিস্টারের আবেদন প্রক্রিয়ায় কিছুটা পার্থক্য রয়েছে, ফারাক আছে সময়সীমার ক্ষেত্রেও। আর্লি ফল এন্ট্রির জন্য আবেদন শুরু হবে ১ নভেম্বর এবং নিয়মিত শিক্ষার্থীদের জন্য শুরু হবে ১৫ জানুয়ারি থেকে। ‘ফল’-এ আবেদনের শেষ সময় ১ জুন। এ বিষয়ক সিদ্ধান্ত জানা যাবে ১ মে বা এর ১০ দিনের মধ্যে। 

অন্যদিকে, স্প্রিং সেমিস্টারের জন্য আবেদন প্রক্রিয়া শুরু হবে ১৫ নভেম্বর, আবেদনের শেষ সময় ১ অক্টোবর এবং সিদ্ধান্ত জানা যাবে ডিসেম্বরের ১ তারিখ বা এর ১০ দিনের মধ্যে। 

বিষয়ের ক্ষেত্রেই এ ২ সেমিস্টারে কিছু পার্থক্য রাখা হয়েছে। আগ্রহের ওপর ভিত্তি করেও শিক্ষার্থীরা ‘ফল’ বা ‘স্প্রিং’ সেমিস্টার বেছে নিতে পারেন। ফল সেমিস্টারের জন্য নির্দিষ্ট বিষয়গুলো হচ্ছে– স্থাপত্য, আর্টস অ্যান্ড ডিজাইন, ফ্যাশন অ্যান্ড টেক্সটাইল ডিজাইন, গ্রাফিক ডিজাইন ও ইন্ডাস্ট্রিয়াল ডিজাইন। স্প্রিং সেমিস্টারের জন্য বিশেষভাবে নির্দিষ্ট বিষয়গুলো হচ্ছে– অ্যাপ্লাইড ম্যাথ, এক্সপ্লোরেটরি স্টাডিস, ম্যাথ, ফিজিক্স, স্ট্যাটিস্টিকস ইত্যাদি। 

আরেকটি বিষয় উল্লেখ্য যে স্প্রিং সেমিস্টার শুধুমাত্র ‘ট্রান্সফার’ হওয়া শিক্ষার্থীদের জন্যই প্রযোজ্য। সে ক্ষেত্রে সাধারণ শিক্ষার্থীদের ফল সেমিস্টারের দিকেই নজর রাখতে হবে। 

স্কলারশিপ ও অন্যান্য

‘প্যাক অ্যাসিস্ট’ হচ্ছে নর্থ ক্যারোলাইনা স্টেট ইউনিভার্সিটির স্কলারশিপের একটি অনলাইন অ্যাপ্লিকেশন পোর্টাল। এর মাধ্যমে আন্ডারগ্র্যাজুয়েট, অ্যাগ্রিকালচারাল ইনস্টিটিউট এবং ভেটেরিনারি মেডিসিন বিষয়ক শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। এ ক্ষেত্রে অবশ্যই ১৫ ফেব্রুয়ারির করতে হবে। এই শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে রয়েছে ২০টিরও বেশি স্কলারশিপ পাওয়ার সুযোগ। এগুলোর মধ্যে রয়েছে এ এম ফাউন্টেইন অ্যাওয়ার্ড, এ জে হেনেস স্কলারশি, অ্যাডাম ব্রেন্ট জ্যাকসন মেমোরিয়াল স্কলারশিপ ইত্যাদি।

বাংলাদেশের শিক্ষার্থীরা নর্থ ক্যারোলাইনা স্টেট ইউনিভার্সিটিতে একটি বেশ উল্লেখযোগ্য স্থান জুড়ে আছে। এই ক্যাম্পাসে রয়েছে একটি বাংলাদেশ স্টুডেন্ট অ্যাসোসিয়েশনও (বিএসএ-এনসিএসইউ)। মূলত বিদেশ-বিভূঁইয়ে বাংলাদেশি সংস্কৃতিকে একত্র করে রাখতে এবং ঘরোয়া অনুভূতির জন্য ক্যাম্পাসের মাটিতে এক টুকরো বাংলাদেশ নিয়ে আসতে এই অ্যাসোসিয়েশনের জন্ম। জাতীয়, সাংস্কৃতিক এবং ধর্মীয় বহু উৎসবই পালন করা হয় তাদের পক্ষ থেকে। যেকোনো সমস্যা বাংলাদেশি শিক্ষার্থীদের একসঙ্গে মোকাবিলা করতে পারার একটি প্ল্যাটফর্ম হিসেবেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে এবং প্রয়োজনে প্রায় সব ধরনের সাহায্য করে থাকে।  

লেখক: অনিন্দিতা চৌধুরী

Facebook Comments Box
প্রতিধ্বনি
প্রতিধ্বনিhttps://protiddhonii.com
প্রতিধ্বনি একটি অনলাইন ম্যাগাজিন। শিল্প,সাহিত্য,রাজনীতি,অর্থনীতি,ইতিহাস ঐতিহ্য সহ নানা বিষয়ে বিভিন্ন প্রজন্ম কী ভাবছে তা এখানে প্রকাশ করা হয়। নবীন প্রবীণ লেখকদের কাছে প্রতিধ্বনি একটি দারুণ প্ল্যাটফর্ম রুপে আবির্ভূত হয়েছে। সব বয়সী লেখক ও পাঠকদের জন্য নানা ভাবে প্রতিধ্বনি প্রতিনিয়ত কাজ করে চলেছে। অনেক প্রতিভাবান লেখক আড়ালেই থেকে যায় তাদের লেখা প্রকাশের প্ল্যাটফর্মের অভাবে। আমরা সেই সব প্রতিভাবান লেখকদের লেখা সবার সামনে তুলে ধরতে চাই। আমরা চাই ন্যায়সঙ্গত প্রতিটি বিষয় দ্বিধাহীনচিত্ত্বে তুলে ধরতে। আপনিও যদি একজন সাহসী কলম সৈনিক হয়ে থাকেন তবে আপনাকে স্বাগতম। প্রতিধ্বনিতে যুক্ত হয়ে আওয়াজ তুলুন।

বিষয় ভিত্তিক পোস্ট

শহীদুল ইসলামspot_img

সাম্প্রতিক পোস্ট