10.3 C
New York
Thursday, April 18, 2024
spot_img

পৃথিবীর সব থেকে উঁচুতে রয়েছে যে এটি এম বুথ

পৃথিবীর সব থেকে উঁচুতে রয়েছে যে এটি এম বুথ! এই টি একটি গিনেস ওয়ার্ল্ড রেকর্ড। এটিএম বুথ টি পাকিস্তানের গিলগিট বাল্টিস্তানের খুঞ্জেরাব পাসে, আন্তর্জাতিক সীমান্ত ক্রসিং, যা পাকিস্তানকে দক্ষিণ-পশ্চিম চীনের সাথে সংযুক্ত। ৪৬৯৩ মিটার উচ্চতায় এটি বিশ্বের সবচেয়ে উচু যায়গাতে অবস্হিত এটিএম বুথ ।

আপনাকে টাকা তুলতে, বিল পরিশোধ করতে পাকিস্তানের ঐ পাহাড়ের চূড়ার যেতে হবে। খুঞ্জেরাব গিরিপথে পৌঁছানোর জন্য আপনি দেখতে পাবেন বিশ্বের অন্যতম মনমুগ্ধকর দর্শনীয় রাস্তা । পাকিস্তানের তুষারে ঢাকা কারাকোরাম পর্বত, খুঞ্জেরাব ন্যাশনাল পার্ক, তুষারের চিতাবাঘ এবং মারখোরের(মারখোর হল পাকিস্তানের জাতীয় প্রাণী, এটি স্ক্রু হর্ন বা স্ক্রু-শিংওয়ালা ছাগল নামেও পরিচিত, এটি একটি ফার্সি শব্দ থেকে উর্দুতে এসেছে মারখোর )এই সব দেখতে দেখতে যেতে থাকবেন । যতক্ষণ না আপনি চীনের সীমান্তে পৌঁছান।

তবে শীতকালে এবং বর্ষায় মাঝে মাঝে চিত্র পাল্টেযায়। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের এটিএম ২০১৬ সালে তৈরি করাটাও ছিল বিরাট চ্যালেজ্ঞ কারন এই এলাকার ভৌগোলিক এবং আবহাওয়াগত প্রতিবন্ধকতা।ইনস্টল করতে চার মাস সময় লেগেছে। এটিএমটি সৌর বিদ্যুৎ এর পাশাপাশি উইন্ড পাওয়ার এ চলে। এনবিপি(ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তান ) কাছা কাছি শাখাটিও রয়েছে ৮৭ কিমি দূরে, এটিএমটি টাকা পয়সা পূরণ করার জন্যমাঝে মাঝে চরম প্রতিকুল আবহাওয়া ,রাস্তায় কাদামাটির ধস , তুষারপাত সহ্য করে প্রতি পাক্ষিকে (২ সপ্তাহ পরপর)ব্যাংকের লোকজনকে আসতে হয়। এই এটিএম বুথে প্রতি ২ সপ্তাহ ৪০/৫০ লাখ রুপির লেন দেন হয় ইউরোতে এর পরিমান করলে প্রায় ১৯/২০ হাজার ইউরো।

Shaheedul Islam

Facebook Comments Box
শহীদুল ইসলাম
শহীদুল ইসলামhttps://protiddhonii.com
একজন প্রবাসী বাংলাদেশী লেখক ও গবেষক। দীর্ঘদিন ইতালিতে বসবাস শেষে বর্তমানে বামিংহামে পরিবার সহ বসবাস করছেন। ঘুরতে ভালোবাসেন আর ইতিহাস ঐতিহ্যের প্রতি রয়েছে প্রবল আগ্রহ।

বিষয় ভিত্তিক পোস্ট

শহীদুল ইসলামspot_img

সাম্প্রতিক পোস্ট