10.5 C
New York
Sunday, March 3, 2024
spot_img

বুকার জয় শ্রীলংকান লেখক শেহান করুনাতিলকের

শ্রীলংকার লেখক শেহান করুনাতিলক আন্তর্জাতিক বুকার পুরস্কার পেয়েছেন। শ্রীলংকার গৃহযুদ্ধের প্রেক্ষাপট নিয়ে রচিত অতিপ্রাকৃতিক ও বিদ্রুপাত্মক উপন্যাস ‘দ্য সেভেন মুনস অব মালি আলমিডা’ লিখে তিনি এ পুরস্কার জিতে নেন।
উপন্যাসের কেন্দ্রীয় চরিত্র একজন মৃত ফটোগ্রাফার ও জুয়াড়ি মালি আলমিদা। যুদ্ধকালীন এ ফটোগ্রাফারকে হত্যা করা হয়। কিন্তু যুদ্ধ ও যুদ্ধের নৃশংসতার জন্যে কে দায়ী তা নির্ধারণে কাজ শুরু করতে তিনি আবার প্রাণ ফিরে পান এবং তার জীবদ্দশায় তোলা ছবিগুলো প্রকাশ করতে চান। এ নিয়েই আবর্তিত হয় উপন্যাসের কাহিনী।
ব্রিটেনের কুইন কনসার্ট ক্যামিলা শেহানের হাতে পুরস্কার তুলে দেন। পুরস্কার পেয়ে তিনি নিজেকে সম্মানিত ও গর্বিত বলে মন্তব্য করেন।
শেহান বলেন, তিনি ২০০৯ সালে শ্রীলংকার গৃহযুদ্ধ শেষে একটি ভূতের গল্প লেখার সিদ্ধান্ত নেন, যেখানে মৃতরা তাদের দৃষ্টিভঙ্গি তুলে ধরতে পারে।
প্রধান বিচারক নিল ম্যাকগ্রেগর উপন্যাসটির পরিধি, দক্ষতা, সাহসিকতার প্রশসংসা করে এর রহস্যময়তাকে মজার বলে মন্তব্য করেন।
বুকার পুরস্কার ব্রিটেন থেকে প্রকাশিত ইংরেজী ভাষার উপন্যাসের জন্যে দেয়া হয়। এ পুরস্কারের মূল্যমান ৫০ হাজার পাউন্ড। সংক্ষিপ্ত তালিকায় থাকা মনোনীত পাঁচ লেখককেও আড়াই হাজার পাউন্ড করে দেয়া হয়।
উল্লেখ্য, শেহান করুনাতিলক বুকার জয়ী দ্বিতীয় শ্রীলংকান লেখক। এর আগে ১৯৯২ সালে ‘দ্য ইংলিশ পেশেন্ট’ এর জন্যে শ্রীলংকান লেখক মাইকেল ওন্ডাতজে এই পুরস্কার জেতেন।

Facebook Comments Box
প্রতিধ্বনি
প্রতিধ্বনিhttps://protiddhonii.com
প্রতিধ্বনি একটি অনলাইন ম্যাগাজিন। শিল্প,সাহিত্য,রাজনীতি,অর্থনীতি,ইতিহাস ঐতিহ্য সহ নানা বিষয়ে বিভিন্ন প্রজন্ম কী ভাবছে তা এখানে প্রকাশ করা হয়। নবীন প্রবীণ লেখকদের কাছে প্রতিধ্বনি একটি দারুণ প্ল্যাটফর্ম রুপে আবির্ভূত হয়েছে। সব বয়সী লেখক ও পাঠকদের জন্য নানা ভাবে প্রতিধ্বনি প্রতিনিয়ত কাজ করে চলেছে। অনেক প্রতিভাবান লেখক আড়ালেই থেকে যায় তাদের লেখা প্রকাশের প্ল্যাটফর্মের অভাবে। আমরা সেই সব প্রতিভাবান লেখকদের লেখা সবার সামনে তুলে ধরতে চাই। আমরা চাই ন্যায়সঙ্গত প্রতিটি বিষয় দ্বিধাহীনচিত্ত্বে তুলে ধরতে। আপনিও যদি একজন সাহসী কলম সৈনিক হয়ে থাকেন তবে আপনাকে স্বাগতম। প্রতিধ্বনিতে যুক্ত হয়ে আওয়াজ তুলুন।

বিষয় ভিত্তিক পোস্ট

শহীদুল ইসলামspot_img

সাম্প্রতিক পোস্ট