19.1 C
New York
Monday, May 27, 2024
spot_img

পানিতে ভাসমান বরফ ও আমাদের জীবন

আমরা জানি বরফ পানিতে ভাসে। কিন্তু কী হতো যদি বরফ পানিতে না ভাসতো ? কোন কারণে পৃথিবীতে জীবনের সম্ভব হতো না!!

বরফের মলিকিউলার স্ট্রাকচারে দেখা যায় অণুগুলো O-H··O-H এর মতো করে ষড়ভুজাকার স্ট্রাকচার গঠন করে। অপরদিকে পানিতে অনুগুলো অগোছালো থাকে। এর ফলে বরফের স্ট্রাকচারে বেশি ফাঁকা জায়গা থাকে আর বরফের ঘনত্ব কম হয় এবং বরফ পানিতে ভাসে।

যখন কোনো জলাধার শীতের কারণে বরফ হয়ে যায় তখন বরফ পানিতে ভাসে। এবং বরফ তাপ কুপরিবাহী । তাই উপরে সূর্যের তাপে নিচের পানি ততটা ঠান্ডা হয়ে বরফ হতে পারে না। এর ফলে বরফের নিচে অজমাট পানিতে জলজ প্রাণী ও উদ্ভিদ তাদের জীবনযাত্রা চালাতে পারে।

কিন্তু যদি বরফ পানিতে ডুবে যেতো…….

বরফ পানিতে ডুবে গেলে ভূ-উপরিভাগে হিমাঙ্কের নিচে তাপমাত্রা থাকলে পানি তাপ হারাতে থাকবে ও পানি ক্রমাগত বরফে পরিণত হবে। ফলে একসময় পুরো জলাধার, সমুদ্র বরফে পরিণত হবে।

বরফ সাদা হওয়ায় তা সূর্যের আলোকে প্রতিফলিত করে। সূর্যের আলো ও তাপ প্রতিফলিত হয়ে চলে যাওয়ায় পৃথিবীর তাপমাত্রা আরও কমতে থাকবে। ফলে সকল সাগর, মহাসাগরের পানি ক্রমাগতই বরফে পরিণত হবে। এক পর্যায়ে পুরো পৃথিবী ( সাগর ও ভূপৃষ্ঠ) বরফে ঢেকে যাবে ও পৃথিবী একটি শীতল গ্রহে পরিণত হবে। এমন পৃথিবীতে মানুষ ও অন্য জীবের বেঁচে থাকা প্রায় অসম্ভব।

অর্থাৎ বরফ পানিতে ডুবলে পৃথিবীতে জীবনধারণ অসম্ভব হতো।

কিন্তু…….

যদি এমন হয় যে, পানি জমে বরফ হওয়ার পর ডুবে গেলো এবং পানির উপরিভাগের তাপমাত্রা বেশি হলে আর কোনো বরফ তৈরি হবে না।

সূর্যের তাপ পানি শোষণ করবে এবং পানি খুব ভালো তাপ সংগ্রাহক। তাই রাতেও পৃথিবী গরম থাকবে। পানি তাপ শোষণ করে রাখার ফলে পৃথিবীর তাপমাত্রা বাড়তে থাকবে ও অবশিষ্ট বরফও গলে যাবে। আস্তে আস্তে পৃথিবী উষ্ণ হতে উষ্ণতর হতে থাকবে ও একসময় জীবের বসবাস অযোগ্য হয়ে যাবে।

ফলে বরফ পানিতে ডুবলে পৃথিবী জীবন ধারণের অনুপযোগী হতো।

টিপস্

বোতল পুরো পানিভর্তি করে ফ্রিজে রাখা যায় না। বরফ হলে যেহেতু আয়তন বাড়ে তাই বোতল ফেটে যাওয়ার সম্ভাবনা থাকে। এজন্য কিছু জায়গা ফাঁকা রাখতে হয়।

Facebook Comments Box

বিষয় ভিত্তিক পোস্ট

শহীদুল ইসলামspot_img

সাম্প্রতিক পোস্ট