10.5 C
New York
Wednesday, April 24, 2024
spot_img

প্রিয়াঙ্কা দুবের নো নেশন ফর উইমেন

–জাজাফী

প্রিয়াঙ্কা দুবে ভারতের একজন পুরষ্কারপ্রাপ্ত অনুসন্ধানী সাংবাদিক। ভারতে গণধর্ষণ ও নারীর প্রতি সহিংসতা নিয়ে অনুসন্ধানী সাংবাদিকতা ভিত্তিক গ্রন্থ ‘নো নেশন ফর উইমেন’ তাকে বিশ্বজুড়ে পরিচিত করেছে। দিল্লিসহ কয়েকটা রাজ্যে নারীর প্রতি সহিংসতা, ধর্ষণ নিয়ে যে অনুসন্ধানী প্রতিবেদন তারই রিপোর্টেজ বুক ‘নো নেশন ফর উইমেন’। এখানে প্রিয়াঙ্কা অনুসন্ধান করে শুধু ঘটনাটাই বলেন নি বরং পাশাপাশি সমাজের ভেতরে খুবই শক্তিশালী ধর্ষণের মনস্তত্ত্বকে লালন করার বিষয়টিও তথ্য দিয়ে, বিশ্নেষণ করে তুলে ধরেছেন। লেখকের অনুসন্ধানী প্রতিবেদন এবং ভাষ্য অনুযায়ি সমাজের ভেতরে, আর একটু জোর দিয়ে বললে সিংহভাগ পরিবারের ভেতরেই ধর্ষণের মনস্তত্ত্ব যুগ যুগ ধরে যত্ন করে পেলেপুষে রাখা হচ্ছে। এ কারণেই এ সমাজে ধর্ষণ বন্ধ হচ্ছে না। যেমন তিনি উদাহরণ স্বরুপ বলেছেন, পরিবারের সবাই মিলে নিজেদের পছন্দের ছেলের সঙ্গে একটা মেয়েকে তার অমতে জোর করে বিয়ে দিচ্ছে- এটা কিন্তু গণধর্ষণের একটা আয়োজনের মধ্যেই পড়ে। কিন্তু সমাজের প্রচলিত মনস্তত্ত্ব এটাকেই লালন করছে এবং প্রশ্রয় দিচ্ছে। বরং মেয়ে বা অন্য কেউ এর বিরুদ্ধে বললে সমালোচনার মুখে পড়বে। ‘নো নেশন ফর উইমেন’ বইটাতে লেখক প্রিয়াঙ্কা দুবে অনেক আলোচিত ঘটনার আরও গভীর অনুসন্ধান করে সমাজব্যবস্থার ভেতরে ধর্ষণ এবং নারীর প্রতি সহিংসতাকে উৎসাহিত করার যেসব উপাদান আছে, সেটাকেই তুলে আনার চেষ্টা করেছেন।

ভারত মহিলাদের জন্য বিশ্বের অন্যতম বিপজ্জনক স্থান হিসাবে পরিচিত – এই অনুমানের সাথে প্রতি পনের মিনিটে দেশে একজন মহিলাকে ধর্ষণ করা হয়। এটা সত্য যে ২০১২ সালে নয়াদিল্লির একটি বাসে নৃশংসভাবে গণধর্ষণ করার পরে মারা যাওয়া ফিজিওথেরাপি শিক্ষার্থী জ্যোতি সিংয়ের গল্প বিশ্ব জানে। তবে ভারত সহ বিশ্বের কম লোকই ২০১৪ সালে ধর্ষণ, খুন, বিকলাঙ্গ হওয়া উত্তর প্রদেশের শিশু কবিতা ও রাগিনীদের কথা শুনেছেন।পশ্চিমবঙ্গের ১৭ বছরের কিশোরী, যার লাশ ২০১৩ সালে একটি খাল দিয়ে ভেসে যাচ্ছিল। কিশোরী মেয়েটির শরীর ছিলো অর্ধনগ্ন এবং গভীর ব্লেডের চিহ্ন। প্রিয়াঙ্কা দুবে বইটিতে স্মরণ করিয়ে দিয়েছেন যে, কীভাবে মেয়েটির মা বলেছিলেন “ঘরে বসে আমরা পেঁয়াজের খোসা ছাড়ানোর মতো কেউ কিশোরী মেয়েটির ত্বক যেন খুলে ফেলেছিল”।

নো নেশন ফর উইমেনের তেরটি অধ্যায়ে পিতৃতান্ত্রিক পরিস্থিতি অন্বেষণ করে যা দেশে এই ধরনের চরম স্তরের যৌন সহিংসতা স্মরণ করিয়ে দেয়। তবে এটিই একমাত্র অনাকাঙ্ক্ষিত বা পাশবিক বিবরণ নয়। ভারতে ধর্ষণ বহু-স্তরযুক্ত এবং এটি বিভিন্ন সামাজিক, ভৌগলিক এবং সাংস্কৃতিক পরিস্থিতিতে নিজেকে আলাদাভাবে প্রকাশ করে।লেখক জোর দিয়ে বলেছেন: “যে কোনওভাবে ধর্ষণকে সাধারণীকরণ করা হ’ল আলোচনাকে পিছনে নিয়ে যাওয়া”।

ধর্ষণের হাত থেকে বেঁচে যাওয়া একজন মা দুবেকে বলেছিলেন যে তারা জাট মাঠের ভূমিহীন কৃষকদের একটি সম্প্রদায় থেকে এসেছিল এবং “অবশ্যই, জাট মালিক মনে করেন যে তার দলিত দাসদাসী শ্রমিকের কন্যা ও স্ত্রীদের প্রতি তার সমস্ত অধিকার রয়েছে”।এই মহিলা আরও বলেছিলেন, “যখন কোনও নির্দিষ্ট রাতে জাট দলিতদের বাড়িতে প্রবেশ করে এবং লোকটিকে ক্ষেত ছাড়ানোর মতো কাজ দেয়, তখন তাকে বেরিয়ে আসতে বলে। তারপরে তারা তাদের মহিলাদের সাথে ঘুমায় “।

যৌন সহিংসতায় ক্ষতিগ্রস্থ এবং বেঁচে যাওয়াদের ন্যায়বিচারের প্রশ্নটি অন্য একটি বিষয় যেখানে ভারতের মূলধারার মিডিয়া সাধারণত আগ্রহ হারিয়ে ফেলে।প্রিয়াঙ্কা দুবে দেখিয়েছেন যে বর্ণভিত্তিক সুযোগ-সুবিধাগুলি কীভাবে অপরাধীদের পুলিশী তদন্তকে অবতরণ করতে সক্ষম করেছে, একটি সাধারণ কৌশলকে “তাদের বিরুদ্ধে মামলাগুলি অনিবার্য করার চেষ্টা করে যাতে তারা খালাস পেতে পারে বা কয়েক দশক ধরে এই মামলাটিতে টানা যায়” বলে বর্ণনা করে।

তিনি দেখিয়েছেন কীভাবে পুলিশ, চিকিৎসক এবং এমনকি ম্যাজিস্ট্রেটরা ধর্ষণের মামলাগুলি নথিভুক্ত করতে অস্বীকার করেছেন; বেঁচে থাকা ব্যক্তিদের প্রতি সাক্ষাতকারীদের ‘প্রতিকূল’ করে তোলা; ফরেনসিক প্রমাণের সাথে হস্তক্ষেপ করা; এবং মহিলাদের মামলা প্রত্যাহারের জন্য হুমকি দিয়েছে। সহিংসতা এবং ন্যায়বিচার অস্বীকারের শীর্ষে, কলঙ্ক বেঁচে থাকা ব্যক্তিদের উপর বিশাল আকার ধারণ করেছে। পূর্ব দিল্লিতে ধর্ষণের শিকার তিন বছরের কিশোরীর মা দুবেকে জানিয়েছিলেন যে প্রতিবেশীরা মেয়েটিকে ‘লোভী’ বলে চিহ্নিত করেছিল কারণ তার ধর্ষণকারীরা তাকে মিষ্টি দিয়ে প্রলুব্ধ করেছিল।



নো নেশন ফর উইমেন বলছে যে প্রতিবেদন করা ধর্ষণের প্রতিটি ঘটনার জন্য, কয়েক ডজন অন্যান্য ভয় এবং লজ্জার কারণে অ-রিপোর্টিত হন। “ভারতে ধর্ষণই একমাত্র অপরাধ, যার জন্য ভিকটিমকে দোষী করা হয়”, দুবে লিখেছেন। “প্রত্যেকে পরিবার – বন্ধুবান্ধব, পুলিশ থেকে শুরু করে – শিকারকে সন্দেহের সাথে দেখেন। তার সাক্ষ্য প্রত্যাখ্যান করা হয়েছে … তার চরিত্র নিয়ে এলোমেলো প্রশ্ন সহ “। অভিজাত ভারতে নারীর ক্ষমতায়ন এবং লিঙ্গ সংবেদনশীলতার আশেপাশে শব্দটি কমিয়েছে দুবে। পরিবর্তে, তিনি ভয়াবহ অপরাধ এবং অবিচারের “সমান্তরাল মহাবিশ্বের” দিকে মনোযোগ এনেছেন যা দেশটি স্বীকৃতভাবে স্বীকৃত নয়।



26 আগষ্ট 2020

Facebook Comments Box

বিষয় ভিত্তিক পোস্ট

শহীদুল ইসলামspot_img

সাম্প্রতিক পোস্ট