Sunday, June 16, 2024
spot_imgspot_imgspot_img
Homeফিচারস্প্যাম কল ঠেকাতে

স্প্যাম কল ঠেকাতে

প্রতিনিয়ত স্প্যাম কল আর ফোনে প্রতারণা বেড়েই চলছে।বিরক্তি আর প্রতারণার স্বীকার হচ্ছে অনেক লোক।কিন্তু স্মার্টফোনে একটু সচেতন থাকলেই স্প্যাম কল এবং স্ক্যামারদের চেনা যায় এবং রোবোকল বন্ধ করা যায়।

মোবাইলের সেটিং থেকে: এন্ড্রয়েড স্মার্টফোনের কল অ্যাপে সেটিং থেকে Caller ID & spam অপশন থেকে Filter spam calls চালু করলে স্প্যাপ নাম্বার থেকে দ্বিতীয়বার কল আসবে না।আবার ফোনের সেটিংস থেকে Call Forwording অপশন খুঁজুন।সেখান থেকে Always Forward চালু করুন।

এন্ড্রয়েডের তুলনায় আইফোনে ভিন্ন পদ্ধতিতে স্প্যাম কল বন্ধ করা যায়।আইফোনে স্প্যাম কল ঠেকাতে সেটিংস থেকে ফোন অপশন নির্বাচন করুন।তারপর Silence Unknown Callers অপ্সহনটি খুঁজে চালু করে নিন।

স্প্যাম কল ব্লক করুন: একই নাম্বার থেকে বারবার স্প্যাম কিংবা স্ক্যাম কল আসলে ওই নাম্বারটি ব্লক করতে পারবেন।এন্ড্রয়েডে যে নাম্বারটি ব্লক করবেন কল অ্যাপে তার ছবি বা অ্যাবাটারের উপর ক্লিক করুন।তারপর স্ক্রল করলে Block Number অপশনটি পাবেন।কোনো কোনো এন্ড্রয়েড ফোনে অ্যাবাটারের উপর ক্লিক করার পর ডান পাশের থ্রি ডট আইকনে ক্লিক করার পর ব্লক করার অপশন আসবে।

আইফোনে কল অ্যাপে প্রবেশ করুন।যে নাম্বারটি ব্লক করবেন তার Info আইকনে ক্লিক করুন।তারপর Block this Caller > Block Contact ক্লিক করুন।

অ্যাপের মাধ্যমে: বিভিন্ন থার্ড পার্টি অ্যাপের মাধ্যমে স্প্যাম কল ঠেকানো যায়।Truecaller, Callapp, Hiya ,Eyecon এর মতো অ্যাপে স্প্যাম কলারকে ব্লক করার পাশাপাশি অনেক সময় তার পরিচয়ও জানা যায়।তবে এই অ্যাপগুলোর সুবিধা নিতে ফোনে এই অ্যাপগুলোকে ডিফল্ট ফোন অ্যাপ হিসেবে ব্যবহার করতে হয়।

এর মধ্যে Truecaller সবচেয়ে জনপ্রিয় অ্যাপ।প্লে স্টোর থেকে এক বিলিয়ন বার এই অ্যাপ ডাউনলোড হয়েছে।ট্রু কলার অ্যাপে স্প্যাম কলের পাশাপাশি স্প্যাম ম্যাসেজও ব্লক করা যায়।এই অ্যাপগুলোতে কার্যকরী ফিচার হলো স্প্যাম কল নিজে থেকেই ডিটেক্ট করে ব্লক করে দেয়।তাছাড়া ActiveArmor,T mobile Scam Shield অ্যাপগুলো ব্যবহার করা যায় স্প্যাম কল ঠেকাতে।তবে এই অ্যাপগুলো যুক্তরাষ্ট্রভিত্তিক।

T H MAHIR

Facebook Comments Box
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments